What is Microsoft Word?

Microsoft Word একটি ওয়ার্ড প্রসেসিং প্যাকেজ পোগ্রামের নাম। একে সংক্ষেপে Ms Word বলা হয়। এই পোগ্রামটি মার্কিন যুক্তরাষ্টের সফটওয়্যার প্রস্থুতকারী প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশন কর্তৃক বাজারজাতকৃত। এই পোগ্রামটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অধীনে চলে।

কম্পিউটার মেসিন চালু করার নিয়ম ?

কম্পিউটার মেসিনের সংগে বিদ্যুতের সংযোগ থাকা অবস্থায় প্রথমে মনিটরের সুইচ এবং সিস্টেম ইউনিটের সুইচ অন করি কিছুক্ষণ পর স্ক্রীনে আসবে কয়েকটি আইকন সহ একটি পর্দা আসবে একে ডেস্কটপ বলে এবং সবার নিচে থাকে স্টার্টবার।

কম্পিউটার মেশিন বন্ধ করার নিয়ম ?

Start Bar এ একবার ক্লিক করি তার পর Shut down এ Click করি দেখা যাবে কিছুক্ষন পর কম্পিউটারটি বন্ধ হয়ে গেছে। শেষে Monitor এর Switch Off করে দিতে হবে।

Microsoft Word Programme চালু করার নিয়ম ?

কম্পিউটার মেসিন চালু করার পর পর্দায় সবার নিচে একটি বার দেখা যায় একে স্টার্টবার বলে। এই স্টার্টবারে মাউস পয়েন্টার রেখে একবার ক্লিক করি।স্ক্রীনে আসবে একটি বক্স। এখন মাউস পয়েন্টার দিয়ে All Programs এ ক্লিক করি তার পর Programs লিস্ট থেকে Microsoft Office এ ক্লিক করি তার পর Microsoft Office Word এ ক্লিক করলে Microsoft Word চালু হয়ে Screen এ আসবে।

Title Bar কি ?

সর্ব উপরে একটি লাইন থাকে যেখানে Microsoft Word এর নাম লিখা থাকে এবং এই বারের মাধ্যমে জানা যায় বর্তমানে কোন প্রোগ্রাম চালু আছে ।

Minimize Box কি ?

Title Bar এর ডান পার্শ্বে হাইফেন এর মতো ঘর বিশিষ্ঠ একটি Box থাকে একে Minimize Box বলে। এই Box এ একবার ক্লিক করলে Work Sheet টি স্টার্টবারে চলে যায় এবং আবার ক্লিক করলে Work Sheet টি Open হয়।

Maximize Box কি ?

Title Bar এর ডান পার্শ্বে একটি চার কোণা বিশিষ্ঠ ঘর দেখা যায় একে Maximize Box বলে। এর মাধ্যমে Work Sheet ছোট করা যায়।

Close Box কি ?

Title Bar ডান পার্শ্বে ক্রস চি‎হ্ন বিশিষ্ট একটি Box থাকে একে Close Box বলে।এর সাহায্যে Program টি বন্ধ করা যায় ।

Menu Bar কি ?

Work Sheet এর উপরে Title Bar এর নিচে একটি লাইন থাকে যেখানে File, Insert, Page Layout, References etc এর নামসহ Bar টি কে Menu Bar বলে।

Cursor Status Bar কি ?

Work Sheet এর নীচে এবং Start Bar এ উপরে একটি লাইন দেখা যায় একে Cursor Status Bar বলে। এই Bar এর মাধ্যমে জানা যায় বর্তমানে Cursor কত নম্বর পৃষ্ঠায় আছে। ফাইলটিতে মোট কতটি পৃষ্ঠা আছে এবং Work Sheet টি কে Zoom এর % সাহায্যে ছোট বড় করা যায়।

Scroll Box কি ?

Work Sheet ডান পার্শ্বে দুটি তীর চি‎হ্ন দেখা যায় একে Scroll Bar বলে। Scroll Bar এর মাধ্যমে Work Sheet টি উপরে ও নিচে উঠা নামা করা যায়।

New Screen আনার নিয়ম

Mouse দ্বারা Office Button Icon থেকে New এ ক্লিক করি। তার পর Blank Document Select থাকা অবস্থায় Create এ Click করি।

File Save & Save As করার নিয়ম

কোন কিছু লিখার পর Mouse দ্বারা Office Button Icon থেকে Save এ ক্লিক করি। আসবে ফাইলের নাম লিখার জায়গা ।এখানে File Name লিখি এবং File টি কোথায় Save করতেছি সেটা চিনাই দিয়ে Save এ ক্লিক করি। আর Save As হলো ঐ ফাইটিকে ওপেন করে কিছু লিখা পরিবর্তন করে নতুন নামে আবার Save করা।

File Close করার নিয়ম

কোন কিছু লেখার পর Mouse দ্বারা Office Button Icon থেকে Close এ ক্লিক করি। File টি Save করে File Close করতে চাইলে Yes এ ক্লিক করি এবং File টি Save না করে File Close করতে চাইলে No তে ক্লিক করি।

File Open করার নিয়ম

Mouse দ্বারা Office Button Icon থেকে Open এ ক্লিক করি। Screen এ আসবে File List এখানে যে কোন File এ Pointer রেখে একবার Click করি এবং Open এ ক্লিক করি।

Print Preview করার নিয়ম

Mouse দ্বারা Office Button Icon থেকে Print Option তার পর Print Preview এ ক্লিক করি। লেখা ছ্টো বড় করে দেখার জন্য পৃষ্ঠার ভিতরে একবার ক্লিক করলে বড় এবং একবার ক্লিক করলে ছোট দেখা যাবে। Print Preview থেকে Normal Screen এ ফিরে আসতে Print Preview এর Icon Bar এর Close Print Preview এ ক্লিক করি।

error: Content is protected !!
Share This